1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৩২ পূর্বাহ্ন
শিরোনাম
ঠাকুরগাঁওয়ে ধর্ষণ চেষ্টার অভিযোগে সংবাদ সম্মেলন, থানায় অভিযোগ ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রাজশাহী শিক্ষা বোর্ডে স্বাধীনতা দিবস উদযাপিত স্বাধীনতা দিবস উপলক্ষে আরজেএফ’র ইফতার ও দোয়া  মাহফিল অনুষ্ঠিত রাজশাহী মহানগর আ’লীগের উদ্যোগে স্বাধীনতা দিবস পালিত পীরগঞ্জে ভোমরাদহ ইউনিয়ন আওয়ামী লীগের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাজশাহী মহানগর আ’লীগের ২৫ মার্চ গণহত্যা দিবস পালন এতিম শিশুদের নিয়ে এডিবিবিএস এর  ইফতার ও দোয়া মাহফিল ঠাকুরগাঁওয়ে উপ-স্বাস্থ্য কেন্দ্রে এ্যাম্বুলেন্স হস্তান্তর

পরনিন্দা-পরচর্চা পরিহার করুনঃ হাসান ইকবাল

নাহিয়ান খাঁনঃ
  • সময় : মঙ্গলবার, ২৬ মে, ২০২০
  • ৫১১ জন পড়েছেন

কোন ব্যক্তি তার নিজেকে তখন পরিপূর্ণ ভাল ব্যক্তিত্ব সম্পন্ন বলে দাবী করতে পারে যখন তার ভিতরে থাকবে আত্মবিশ্বাস, মার্জিত আচরণ, শিষ্টাচার জ্ঞান এবং সর্বোপরি ব্যক্তিত্ব। শুধু বাহ্যিক সৌন্দর্য দিয়ে নয়, অন্তরের সৌন্দর্য-বোধটুকু যখন নিজ চেহারায় ফুটে উঠবে সে হয়ে উঠবে তখন পরিপূর্ণ ব্যক্তিত্বের অধিকারী। আর এজন্য পরনিন্দা নামক বিষধর সাপকে নিজের মনের থেকে গলা টিপে হত্যা করে একেবারেই ঝেড়ে মুছে সাফ করে ফেলতে হবে। কারণ মহান আল্লাহ্ পাক বলেছেন- “কেননা পরনিন্দা-পরচর্চায় পরস্পরের মধ্যে শত্রুতার জন্ম দেয়। সমাজে দেখা দেয় অশান্তি। পরনিন্দার ফলে ভালবাসার পরিবর্তে শত্রুতা, রহমতের পরিবর্তে সৃষ্টি হয় অসন্তোষ।” তাই কেউ প্ররোচিত করার চেষ্টা করলে যুক্তি-বুদ্ধি দিয়ে তাকে বুঝাতে হবে। সর্বোপরি পরনিন্দুককে চিহ্নিত করে প্রয়োজনে সমাজের তার মুখোশ উন্মোচন করে দিতে হবে। কারণ এ মুষ্টিমেয় দু’একজনের কারণে গোটা সমাজে অস্থিরতা সৃষ্টি হতে দেয়া যাবে না। একটা পঁচা আমের মধ্যে ৫টা ভাল আমও পঁচে যায়। একজন পরনিন্দুকের কারণে গোটা সমাজেও পঁচন ধরে যেতে পারে।
তাই যাদের পরনিন্দা করার অভ্যাস আছে তারা দয়া করে আজ-এক্ষুণি এ কু-অভ্যাস ত্যাগ করি। আর যাদের পরনিন্দা করার অভ্যাস নেই তারা যেন কারো নিন্দা শুনেও ক্ষিপ্ত না হই। যাচাই-বাছাই, তদন্ত, সত্যানুসন্ধান, বিচার-বিশ্লেষণ করে তবেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বুদ্ধিমানের কাজ।

লেখক:

হাসান ইকবাল

সাধারাণ সম্পাদক, ইতালী আওয়ামী লীগ। 

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: