1. admin@protidinershomoy.com : admin :
  2. nahiannews24@gmail.com : স্টাফ রিপোর্টার : স্টাফ রিপোর্টার
  3. akashkishoregonj89@gmail.com : এডমিন : এডমিন এডমিন
  4. nasimriyad24@gmail.com : নির্বাহী সাম্পাদক : নির্বাহী সাম্পাদক
  5. habibadnansohel758@gmail.com : সোহেল রানা : সোহেল রানা
  6. jannatwltelecom2016@gmail.com : ADMIN : ADMIN
  7. kabiralmahmud77@gmail.com : কবির আল মাহমুদ, ইউরোপ ব্যুরো প্রধান : কবির আল মাহমুদ, ইউরোপ ব্যুরো প্রধান
  8. Mamunshohag7300@gmail.com : Sub Editor : Sub Editor
  9. noornur710@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  10. rshahinur602@gmail.com : সম্পাদক : সম্পাদক
  11. salimrezataj68@gmail.com : Selim Reza : Selim Reza
  12. shamimsikder488@gmail.com : Shamim Sikder : Shamim Sikder
  13. showdip4@gmail.com : মেহেরাবুল ইসলাম সৌদিপ : মেহেরাবুল ইসলাম সৌদিপ
  14. shujanthakurgaon@gmail.com : স্টাফ রিপোর্টার : স্টাফ রিপোর্টার
  15. sobujsarkerbd10@gmail.com : Sobuj Sarkar Staff Reporter : Sobuj Sarkar Staff Reporter
শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৭:৩৭ অপরাহ্ন
শিরোনাম
লোহাগড়ায় কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত বেলকুচিতে কমিউনিটি পুলিশিং ডে পালিত চাষকৃত রুই জাতীয় মাছের অর্গানোলেপটিক পরীক্ষা’ বিষয়ে সেমিনার ছাত্রলীগ সভাপতির জন্মদিন, জবি ছাত্রলীগের নানা কর্মসূচি কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতির জন্মদিন উদযাপনে বনানী থানা ছাত্রলীগ র‍্যাবের অভিযানে ৯টি পিস্তল ৪৯ রাউন্ড গুলি ১৯টি ম্যাগজিনসহ ইউপি সদস্য গ্রেফতার মহানবী (সা:)কে অবমাননার প্রতিবাদে রামগঞ্জে কওমি মাদ্রাসা ঐক্য পরিষদের বিক্ষোভ মুসলিম উম্মাহ’র হাক-ডাকে প্রকম্পিত বেনাপোল বন্দর আসছে জনপ্রিয় সংগীতশিল্পী লুপর্ণা মূৎসূর্দ্দী লোপার নতুন মিউজিক ভিডিও কবিতাঃ সংগ্রামী জবিয়ান লিখেছেনঃ ফারুক মিয়া

ভারত বানিজ্যিক চুক্তি লঙ্ঘন করে পেঁয়াজ ব্যবসায়ীদের পথে বসালো

সংবাদ দাতার নাম
  • সময় : সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
  • ৬৩ Time View

মোঃ সাহিদুল ইসলাম শাহীন,বেনাপোল(যশোর):- বেনাপোল বন্দর দিয়ে রোববার সকাল থেকে অনান্য পণ্যের স্বাভাবিক আমদানি,রফতানি বাণিজ্য শুরু হলেও বার বার প্রতিশ্রুতি দিয়েও আটকে পড়া পেঁয়াজের কোন ট্রাক দেয়নি ভারতীয় কাস্টমস। নাটকিয়তায় ৭ দিন ধরে এপথে বন্ধ রয়েছে পেঁয়াজ আমদানি। এতে পেট্রাপোল বন্দরেই পচে নষ্ট হয়েছে ট্রাক ভর্তী পেঁয়াজ।

বেনাপোল বন্দরের আমদানি রফতানি সমিতি’র সহ-সভাপতি আমিনুল হক বলেন, আটকে থাকা পেঁয়াজ পঁচে নষ্ট হওয়ায় ইতোমধ্যে অনেক আমদানি কারকরা পেট্রাপোল বন্দর থেকে তাদের পিঁয়াজের ট্রাক বের করে স্থানীয় বাজারে সস্তায় বিক্রী করে দিয়েছেন আবার কেউ ভোমরা বন্দর খোলা থাকায় সেখানে নিয়ে গেছেন। বর্তমানে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় বনগার কালিকতা পার্কিংয়ে এখনও ২০টির মত ট্রাক দাড়িয়ে আছে।

পেঁয়াজ আমদানি কারক হামিদ এন্টার প্রাইজের প্রতিনিধি সরোয়ার জনি জানান, বার বার প্রতিশ্রুতি ভঙ্গ করায় এপথে এখন পেঁয়াজের আমদানি অনিশ্চিত হয়ে পড়েছে। তাদেরকে আর বিশ্বাস করা যায়না। এখন নতুন করে আর পেঁয়াজের এলসি খুলবেন কিনা সংশয়ে পড়েছেন তারা। ক্ষোভ প্রকাশ করে বলেন, ভারত বাণিজ্যিক চুক্তি লঙ্ঘন করে অনেক ব্যবসায়ীকে পথে বসালো। প্রতিবেশি বন্ধু দেশের কাছে এমন আচরণ আমরা কখনও আশা করিনি।

লোকশানের কবলে পড়া ব্যবসায়ীরা জানান, যে ভাবে নাটক করে পেঁয়াজের চালান আটকে রেখে ব্যবসায়ীদের ক্ষতি করলো তাতে ভারতের সাথে পেঁয়াজের বাণিজ্য বন্ধ রাখা উচিত। সরকারের উচিত এসব খাদ্য দ্রব্য আমদানিতে বাইরের দেশের সাথে বাণিজ্য সম্পর্ক মজবুত করা। যাতে ভারত সামনে এধরনের কোন সংকট সৃষ্টি করলে বিকল্প পথ সহজে যেন আমাদের খোলা থাকে।

এদিকে পেঁয়াজ না ঢোকায় খোলা বাজারে কমেনি দাম। এখনও প্রতিকেজি ৭০ থেকে ৭৫ টাকা দরে বিক্রী হচ্ছে। এতে সাধারণ মানুষ চাহিদা মত কিনতে না পেরে বেকায়দায় পড়েছেন।

বেনাপোল কাস্টমসের রাজস্ব কর্মকতা আকছির উদ্দীন মোল্লা রোববার সন্ধ্যা ৬ টায় জানান, ভারত থেকে পেঁয়াজের কোন গেটপাশ না আসায় এপর্যন্ত বেনাপোল বন্দরে কোন পেঁয়াজের চালান ঢুকতে পারেনি। ওপারে এখনও কিছু ট্রাক আটকা আছে শুনেছি। তবে ভারতীয় কাস্টমসে আটকে থাকা পেয়াঁজ দিলে তা দ্রুত খালাসের জন্য বাংলাদেশ কাস্টমসের সকল প্রস্তুতি রয়েছে।

বেনাপোল সিএন্ডএফ স্টাফ এ্যাসোসিয়েশনের সেক্রেটারী সাজেদুর রহমান জানান, গতকাল বেনাপোল বন্দর দিয়ে ভারতে ৪২৩ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য আমদানি হয়েছে। তবে এসব পণ্যের মধ্যে কোন পেঁয়াজের ট্রাক ছিল না। বাংলাদেশ থেকে ভারতে রফতানি হয়েছে ২৪৭ ট্রাক পণ্য। রফতানি পণ্যের মধ্যে ৮ ট্রাকে ৮৪ মেঃ টন ইলিশ ছিল।
উল্লেখ্য, গত ১৪ সেপ্টেবর ভারতকে ইলিশের পথম চালান দেওয়া হলে কিছুক্ষন পর তারা সংকটের অযুহাত দেখিয়ে পূর্ব কোন ঘোষণা ছাড়াই বেনাপোল বন্দরে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এতে পেট্রাপোলে শতাধিক পেঁয়াজ বোঝায় ট্রাক আটকা পড়ে যায়।

প্রেরক:-মোঃ সাহিদুল ইসলাম শাহীন
বেনাপোল প্রতিনিধি
শার্শা,যশোর।
মোবাইল:-০১৭৯১৩১২১১১।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page