1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

ঠাকুরগাঁওয়ের ভূল্লীতে লাউ গাছের সাথে শক্রতা

সংবাদ দাতার নাম
  • সময় : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
  • ১৫৪৯ জন পড়েছেন

সুজন ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও পূর্ব শত্রুতার জের ধরে সকালে বৃষ্টির মাঝে এক কৃষকের ২ বিঘা জমির লাউগাছের চটি জাঙ্গির টানা সুতা কেটে ফেলল দুর্বৃত্তরা। সরজমিনে দেখা গেছে, লাউগাছের চটি জাঙ্গির টানা সুতা কেটে ফেলায় ২ বিঘা জমির লাউগাছ ছিড়ে মাটিতে পড়ে আছে। এরমধ্যেই গাছের চটি জাঙ্গির টানা সুতা কেটে ফেলায় বিবর্ণ হয়ে গেছে ক্ষেত। নষ্ট হয়ে গেলো লাউগুলো। এমন ঘটনায় ক্ষুব্ধ এলাকার মানুষ।

আর দুই-তিনদিন পর বাজারে লাউ বিক্রি করার স্বপ্ন দেখছিল কৃষক ফিরোজ (৩০)। কিন্তু দুর্বৃত্তরা তার স্বপ্ন চূরমার করে হতাশায় পরিণত করল। ২ বিঘা জমিতে বারশত লাউ গাছের টানা সুতা কেটে ফেলায় নিঃস্ব হয়ে পড়েছে পরিবারটি। এ ঘটনায় কৃষকের ক্ষতিপুরণসহ দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি চান এলাকাবাসী।

সরজমিনে বুধবার সকালে সদর উপজেলার বালিয়া ইউনিয়নের সিংগিয়া গ্রামে গিয়ে লাউয়ের ক্ষেত মাটিতে পড়ে থাকতে দেখা যায়, গাছগুলো ছিড়ে ছিন্ন ভিন্ন হয়ে আছে। জমির কৃষক ফিরোজ মাথায় হাত দিয়ে ফ্যালফ্যাল চোখে জমির দিকে তাকিয়ে আছেন।


কৃষক ফিরোজ (৩০) জানান, দুইবছর পূর্বে প্রতিবেশি প্রফেসর আশরাফুল ইসলাম (৪৫) এর কাছ থেকে দুই বিঘা জমি বর্গা নেন। সেই জমিতে বিভিন্ন সবজি চাষ করে চলছিল ছয়/সাত জনের অভাবী সংসার। প্রতিবছরের ন্যায় এবারো ঋণ করে দুই বিঘা জমিতে প্রায় ৮০ হাজার টাকা খরচ করে ১২শত লাউয়ের গাছ লাগান তিনি। যা থেকে প্রায় ১ হাজার লাউ ধরেছে। এসব লাউ বিক্রি করে কমপক্ষে ২ থেকে ৩ লাখ টাকা আয় করে ঋণ শোধ ছাড়াও সংসার পরিচালনা করতে পারতেন তিনি। কিন্তু লাউ ক্ষেতে গরু-ছাগল ঢুকে ক্ষেত নষ্ট করা নিয়ে প্রতিবেশীদের সাথে বাক-বিতণ্ডা হয়। কেউ হয়তো ক্ষুব্ধ হয়ে সকালে বৃষ্টির মাঝে তার জমির সব লাউ গাছের চটি জাঙ্গির টানা সুতা কেটে ফেলে দিয়েছে। এখন লাউ ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় মাথায় আকাশ ভেঙে পড়ার অবস্থা কৃষক ফিরোজের।

ফিরোজের ভাই আলমগীর হোসেন গয়া বলেন, এই ক্ষতি কোনো ভাবেই মানা যায় না। গাছগুলো আমার ভাইয়ের কাছে তার সন্তানের মতো। সেভাবেই তিনি বড় করেছেন। এখন আমাদের পরিবার কিভাবে চলবে। আমরা তো পথে বসে গেলাম। যারা এই ফসলের ক্ষতি করেছে প্রশাসন তাদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসবেন এটাই আমাদের প্রত্যাশা।

ফিরোজ আরও জানান, প্রতিবেশী হাজেরা খাতুন, স্বামী সালাম, তার মেয়ে সাবিনা ইয়াসমিন ছাগল জমিতে প্রবেশ করা নিয়ে কিছু দিন আগে বিবাদে লিপ্ত হয়। এর পর তারা হুমকিদেয় যে আমাদের এখান থেকে কিভাবে আবাদ করে নিয়ে যায় দেখব। এরপর আজ সকালে চটি জাঙ্গির টানা সুতা কেটে ফেলা হয়। তবে বিষয়টি নিয়ে হাজেরা খাতুন ও সাবিনা ইয়াসমিন সাংবাদিকদের বলেন তারা এসব কাজ করেনি।

এ ব্যপারে সদর উপজেলা বালিয়া ইউনিয়নের উপসহকারি কৃষি কর্মকর্তা মো: আবু হাসনাত রাব্বি জানান, জমিটিতে ক্ষয়ক্ষতি নিরুপণের কাজ চলছে। সম্ভাব্য ১ থেকে দেড় লক্ষ টাকার ক্ষতি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: