1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম
রাজশাহী জেলা আওয়ামী লীগের মুজিবনগর দিবস পালন রাজশাহীতে বিশ্ব হিমোফিলিয়া দিবস পালিত ১৭ এপ্রিল বাংলাদেশের জন্য একটি ঐতিহাসিক দিন: ইতালী আওয়ামী লীগ কাতানিয়া শাখা রাজশাহীতে নিক্বণ নৃত্য শিল্পী গোষ্ঠীর বর্ষবরণ অনুষ্ঠিত রাজশাহী শিক্ষা বোর্ডে বর্ষবরণ উদযাপিত  বিএমডিএ: ইবিএ প্রকল্পে দুর্নীতি, ভোগান্তিতে গ্রামীণ কৃষক ভূল্লীতে বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ঠাকুরগাঁওয়ে চেম্বার অফ কমার্স নির্বাচনের একটি প্যানেলের সংবাদ সম্মেলন মাদক ব্যবসায়ীর মৃত্যুকে পূঁজি করার চেষ্টা করছে ফখরুল-এমপি সুজন ঠাকুরগাঁওয়ে মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ২ যুবক

প্রিয় নবীর উম্মত হিসাবে ক্ষমা করুন

সংবাদ দাতার নাম
  • সময় : শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০
  • ৬৬৮ জন পড়েছেন

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়ঃ

আমরা তো গুনাহগার, তুমি তো গাফফার
তুমি রাহমানির রাহিম, অন্তর জামি
হে রহিম রহমান ক্ষমা করে দাও আল্লাহ
তোমার প্রিয় হাবিব, তোমার প্রিয় বন্ধু
বিশ্ব নবী হযরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উম্মত হিসাবে আমাদের ক্ষমা করে দাও।

হে আল্লাহ আজ বিশ্ব জুড়ে করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য তোমার সৃষ্টি মানুষ গুলি নিরুপায় হয়ে যে যার ঘরে বন্ধি। তুমি যে জগতের মালিক কিছু দেশ ও জাতি তা ভুলে গেছে, তাইতো তারা যখন তখন অসহায় দেশ বা জাতির উপরে জুলুম, অত্যাচার, নির্যাতন চালিয়েছে, আজ সেই ক্ষমতাধর দেশ এবং সে সব দেশের রাস্ট্রপ্রধান গন ব্যার্থ হয়ে ভিখারির মতই তোমার সুবিশাল আকাশ এর দিকে তাকিয়ে ইংগিত দিয়ে বলছে – আই নো নাথিং, বাট আল্লাহ ইজ নো এভরিথিং।

হে আল্লাহ বিশ্ব মুসলিমদের পবিত্র স্থান তোমার কাবা শরিফের সামনে বিশ্ব আলেমদের চোখের পানি কবুল করুন, মসজিদে নববীর ইমামের চোখের পানি, দোয়া কবুল করে সবাইকে করোনা ভাইরাস থেকে হেফাজত করুন, রহমত দান করুন। আমাদের হেদায়েত দান করুন।

আজ কারো আক্রমনে বিপর্যস্ত নই কেউ, বিশ্ব জুড়ে করোনার আতংকে আতংকিত সবাই।

করোনায় পরিশুদ্ধ হোক মানুষের জীবন, জাগ্রত হোক বিপন্ন মানবতা, আত্ম অহামিকা দূর করে আল্লাহর দেয়া ক্ষনিকের জীবনকে ভালো কাজে ব্যায় করি, রাজনিতি, সমাজনিতি, সাংস্কৃতি যে যাই করি বা করেননা কেন তা যেন মানবকূলের উপকারে আসে সে চিন্তা করেই করতে হবে।

সেই বোধের বয়স থেকেই আমি এটা বিশ্বাস করি যে, এই পৃথিবীতে বড় বড় যে বিপর্যয়গুলো ঘটেছে- তার পিছনে কোন না কোন পারমার্থিক কারন বিদ‍্যমান ছিল এবং থাকে। এই সৃষ্টিজগতের স্রষ্টা নিশ্চয়ই চান না- উনার নির্ধারিত সময়ের আগেই পৃথিবী ধ্বংস হয়ে যাক। আর তাইতো- মানুষ যখন ধ্বংসের উন্মত্ততায় মত্ত হয়ে যায়, কালের বিনাশে মরিয়া হয়ে উঠে, ধর্মের নামে অধর্মের কাজে লিপ্ত হয়, সৃষ্টির সেরা জীব মানুষ যখন অমানুষে পরিনত হয়, বিবেক বুদ্ধি লোপ পেয়ে যায়, ক্ষমতার দম্ভে- খ্যাতির দম্ভে- বিত্তের দম্ভে অন্ধ হয়ে যায়, মানবিকতা মাথা কুটে মরে পাষাণ হৃদয়ে, মানুষ ও প্রকৃতির প্রতি ভালোবাসা যখন অবহেলায় ধুলায় গড়াগড়ি খায়, মানুষ ভুলে যায় বিধাতার অবদান- তখন সৃষ্টিকর্তা ক্ষুব্ধ হয়ে যান- প্রকৃতির ভারসাম‍্য বজায় রাখতে, পৃথিবীকে নতুন রূপে সাজাতে ঝড়-ঝঞ্ঝা, টর্নেডো, সুনামি, ভূমিকম্প, অগ্নুৎপাত , দাবানল, বন‍্যা, খরা, মহামারী, অনাবৃষ্টি, অতিবৃষ্টি, অভাব ও অনটনের মাধ‍্যমে বুঝিয়ে দেন; যে, অহংকার করবার মালিক একমাত্র তিনিই- থামিয়ে দেন মানুষের বাড়াবাড়ি- তখন মানুষের পৃথিবীতে দেখা দেয় হাহাকার আর আহাজারি। মানুষ তখন কেবল তাকিয়ে থাকে আকাশের দিকে, করজোড়ে।

আবার এটাও তিনি শিক্ষা দিতে ভুলেন না- কোন কষ্টই চিরস্থায়ী নয়। ধৈর্য্য ধারন করতে বলেছেন, বলেছেন- রাতের আঁধার পেরিয়ে সকাল আসবে অবশ্যই। মানব সভ‍্যতার ইতিহাসে এমন সকাল সৃষ্টিকর্তা মানুষকে উপহার দিয়েছেন অগনিত বার- আবারও দিবেন নিশ্চয়ই, ইনশাআল্লাহ। তাহলে এবারের কেন এই করোনায় মানুষ এত আতংকিত ? এবার কেন পৃথিবীর ছোটবড় সবদেশের সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে সবচেয়ে দরিদ্র মানুষদের দিন কাটছে উদ্বেগ আর উৎকণ্ঠায় ? আবার ফিরে যেতে পারবে কিনা জীবনের উৎসবে- রাত পার হচ্ছে এই আশংকায় ?

কোথায় এখন সেইসব ক্ষেপণাস্ত্র, মারণাস্ত্র বা মিসাইল- যা দিয়ে করোনা প্রতিহত করা যাবে ? মানুষ বারবার ভুলে যায় আল্লাহ তালাহর ক্ষমাকে। তাই এবার তিনি বুঝিয়ে দিচ্ছেন- বড় কোনো শক্তির কাছে নয়- অতি ক্ষুদ্র এবং অদেখা এক আণুবীক্ষণিক ভাইরাসের দাপটে পুরো দুনিয়ায় ভয়াবহ অচলাবস্থায় তৈরি হতে পারে ! অতএব, আমরা যেন সরে আসি আমাদের সকল প্রকার দাম্ভিকতা থেকে- আমাদের অক্ষমতা থেকে- আমাদের লোভ, লালসা থেকে- পৃথিবীকে বিনষ্ট করার পাঁয়তারা থেকে।

আরেকটা বিষয় লক্ষনীয়, এর আগেও বিভিন্ন পরিস্থিতিতে মানুষের মৃত্যু হয়েছে। সেই মৃতদেহের যথানিয়মে দাফন এবং সৎকার হয়েছে- কিন্তূ এবারের মৃত্যুর মিছিলে- স্বজন দেখছেনা স্বজনের মুখ- করোনা এমনই এক অসুখ !!

তার মানে মানুষ বুঝে গেছে তার মৃত্যু হলেও চিত্রটা এমনই হবে- তারমানে মানুষ নিজেকে সবচেয়ে বেশি ভালোবাসে। আরে ভালোবাসে বলেই নিজেকে রক্ষার জন‍্য কিনা করছে- মাস্ক, গ্লাভস আর ঘরে থেকেও ঘনঘন সাবান দিয়ে হাত ধুচ্ছে, প্রতিক্ষনে নিজেকে স‍্যানিটাইজ করছে, বাঁচার জন‍্য।

তো এতোই যখন ভালোবাসেন- তো আসুন, বাহ‍্যিক স‍্যানিটাজেশনের সাথে সাথে ভেতরের কলুষিত হৃদয়ের ও স‍্যানিটাইজ করি- উপলব্ধি করি মানুষ ও প্রকৃতির বিপক্ষে যায় এমন কর্ম তৎপরতা থেকে বিরত থাকি…

আসুন, নদীর কাছে যাই- সাঁতার কাটি বোধের নদীতে- ফিরিয়ে দেই নদীর নাব‍্যতা, পাহাড়ের কাছে যাই- ঝেরে ফেলি মনের ক্ষুদ্রতা, পশু-পাখী, জীব-জন্তুর কাছে ফিরিয়ে দেই অরন‍্যের দিনরাত্রি, আর সুনীল আকাশকে ফিরিয়ে দেই নির্মল বাতাস- এরাই আমাদের দিবে বেঁচে থাকার নির্ভেজাল অক্সিজেন- যা আমরা মজুদ করিনা। আসুন হয়ে উঠি- সেরা জীব ! আশরাফুল মাখলুকাত !!!
হে আল্লাহ মহামারি করোনা থেকে আমাদের মুক্তি না দিলে, রহমত না করলে আমরা কার কাছে যাবো। এই দুনিয়ায় ভিক্ষুক এক দরজায় ভিক্ষা না পেলে অন্য দরজায় যায়, আমরা বান্দারা তোমার দরজা ছাড়া কার দরজায় যাবো। হে মালিক প্রবাসের এবং দেশের সকলের একটাই দোয়া তুমি আমাদের তোমার প্রিয় হাবীব হযরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মোহাব্বত এর খাতিরে উনার উম্মত হিসাবে ক্ষমা করে রহমত দান করুন। পবিত্র মাহে রামাদানের উছিলায় আমাদের মাফ করে দিন -আমিন

লেখক পরিচিতি –
প্রবাসী সাংবাদিক, নাট্যকার, লেখক, কবি,প্রতিষ্ঠাতা সভাপতি – রিয়াদ বাংলাদেশ থিয়েটার- ও শাহরাস্তি অপরূপা নাট্যগোষ্ঠী, চাঁদপুর।
আজীবন সদস্য চাঁদপুর জেলা প্রেসক্লাব।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: